Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ডিজিটাল কেওয়াইসি সিস্টেম আনল কোনা

ডিজিটাল কেওয়াইসি সিস্টেম আনল কোনা

দেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড তৈরি করেছে ‘নো ইওর কাস্টমার (কেওয়াইসি)’ নামে নতুন একটি সেবা। সম্প্রতি সেবাটি ডিজিটাল আর্থিক সেবা (ডিএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’-এর গ্রাহকদের জন্য দেশে চালু হয়েছে।ক্রেতাদের ঝামেলাহীন সেবা নিশ্চিত করতে ডিজিটাল কেওয়াইসি সেবা চালু করা হয়েছে। নিবন্ধন করতে জাতীয় পরিচয়পত্রের উভয় পাশের ছবি তুলতে হবে। গ্রাহকদের সুবিধার জন্য সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয়পত্রে বাংলা এবং ইংরেজিতে থাকা তথ্য পূরণ করবে। এতে আলাদা করে টাইপ করার প্রয়োজন হবে না। এ সিস্টেম পুরোনো জাতীয় পরিচয়পত্র এবং নতুন স্মার্টকার্ড সমর্থন করে। গ্রাহকদের দেওয়া তথ্য নির্বাচন কমিশনের ডেটাবেইস থেকে মিলিয়ে দেখা হয়। প্রতিটি প্রক্রিয়া শেষ করতে সময় লাগে ৩০ সেকেন্ড।Eprothom Aloডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সম্প্রতি একটি অনুষ্ঠানের মাধ্যমে কেওয়াইসি চালু করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ পোস্ট অফিসের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল, নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও কোনা সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনাওয়ার হোসেন তানজিল।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, মানুষের উপকারের জন্য সরকার বিভিন্ন সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নগদের ডিজিটাল কেওয়াইসি চালু করা হলো।
দেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড তৈরি করেছে ‘নো ইওর কাস্টমার (কেওয়াইসি)’ নামে নতুন একটি সেবা। সম্প্রতি সেবাটি ডিজিটাল আর্থিক সেবা (ডিএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’-এর গ্রাহকদের জন্য দেশে চালু হয়েছে।

ক্রেতাদের ঝামেলাহীন সেবা নিশ্চিত করতে ডিজিটাল কেওয়াইসি সেবা চালু করা হয়েছে। নিবন্ধন করতে জাতীয় পরিচয়পত্রের উভয় পাশের ছবি তুলতে হবে। গ্রাহকদের সুবিধার জন্য সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয়পত্রে বাংলা এবং ইংরেজিতে থাকা তথ্য পূরণ করবে। এতে আলাদা করে টাইপ করার প্রয়োজন হবে না। এ সিস্টেম পুরোনো জাতীয় পরিচয়পত্র এবং নতুন স্মার্টকার্ড সমর্থন করে। গ্রাহকদের দেওয়া তথ্য নির্বাচন কমিশনের ডেটাবেইস থেকে মিলিয়ে দেখা হয়। প্রতিটি প্রক্রিয়া শেষ করতে সময় লাগে ৩০ সেকেন্ড।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সম্প্রতি একটি অনুষ্ঠানের মাধ্যমে কেওয়াইসি চালু করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ পোস্ট অফিসের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল, নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও কোনা সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনাওয়ার হোসেন তানজিল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, মানুষের উপকারের জন্য সরকার বিভিন্ন সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নগদের ডিজিটাল কেওয়াইসি চালু করা হলো।

About admin

Check Also

নিত্যনতুন প্রযুক্তির ক্যামেরা

নতুন নতুন প্রযুক্তি পণ্যের উদ্ভাবনের সঙ্গে সঙ্গে সবাই হয়ে উঠছেন এক–একজন ভিডিওগ্রাফার ও সিনেমাটোগ্রাফার। আবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *